Top Newsআন্তর্জাতিক

যুদ্ধ অবসানে ‘ব্যাপক পরিকল্পনা’ করছেন জেলেনস্কি

মোহনা অনলাইন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধের অবসান করার জন্য ব্যাপক পরিকল্পনা তৈরি করা হচ্ছে। কিয়েভ বিশ্বাস করে, পরিকল্পনা অনুযায়ী যুদ্ধের পরিসমাপ্তি টানা সম্ভব হবে।

গতকাল শুক্রবার (২৮ জুন) ইউক্রেনের রাজধানী কিয়েভে স্লোভেনিয়ার প্রেসিডেন্ট নাতাশা পিরক মুসারের সঙ্গে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধের অবসান ঘটাতে আমাদের একটি পরিকল্পনা থাকা খুবই গুরুত্বপূর্ণ, যা বিশ্বের সংখ্যাগরিষ্ঠ অংশ সমর্থন করবে। কূটনৈতিক পথে যুদ্ধ বন্ধ করার জন্য আমরা কাজ করছি।’

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বর্তমানে কোনো ধরনের শান্তি আলোচনা চলমান নেই এবং জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি কিংবা যুদ্ধ নিষ্পত্তির জন্য যেসব পদক্ষেপ নেওয়া উচিত, তা এড়িয়ে চলছেন।

ইউক্রেনের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, শান্তি আলোচনা শুরুর আগে রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে। রাশিয়াকে ২০১৪ সালে নিজেদের বলে ঘোষণা করা ক্রিমিয়া অঞ্চল ছেড়ে দিতে হবে।

এদিকে পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ অংশের আরও অঞ্চল দখল করে নিয়েছে।

ইউক্রেনের পক্ষে পশ্চিমাদের অবস্থান জোরালো করার জন্য গত ১৪ জুন সুইজারল্যান্ডে আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন আয়োজন করা হয়। এতে দুই দিনের এই শীর্ষ সম্মেলনে ৯০টিরও বেশি দেশের কূটনীতিক ও উচ্চপদস্থ কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রতিটি দেশ  ইউক্রেনের ‘আঞ্চলিক অখণ্ডতা’ রক্ষার ওপর জোর দেন। কিন্তু সম্মেলনে অংশগ্রহণ করা ভারত কোনো সমঝোতার অংশ হয়নি। মস্কোকে আমন্ত্রণ না জানানোয় সম্মেলন বর্জন করে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন।

রাশিয়া অবশ্য ইউক্রেনের প্রায় ২৫ শতাংশ অঞ্চল দখলে নিলেও কোনো অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারেনি। গত বৃহস্পতিবার (২৭ জুন) ব্রাসেলসে ইইউ কাউন্সিলের শীর্ষ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘চলমান সংঘাতের অবসান ঘটাতে কয়েক মাসের মধ্যে একটি বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করা হবে।’ সেনা ও বেসামরিক নাগরিকদের মৃত্যুর হার সম্প্রতি বৃদ্ধি পাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের কাছে খুব বেশি সময় নেই।’

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button