জাতীয়

বাংলাদেশী নৌ প্রধানের সাথে ভারতীয় নৌ প্রধানের পারস্পরিক কুশল বিনিময়

মোহনা অনলাইন

ভারতীয় নৌবাহিনী প্রধান  অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি আজ সোমবার (০১ জুলাই) বনানীস্থ নৌ সদর দপ্তরে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান, ওএসপি, এনপিপি, এনডিসি, এনসিসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌ সদরে এসে পৌছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন তাঁকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌ প্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন। এবং বাংলাদেশ সফরের জন্য অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি কে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার উপরে জোড় দেন।

এছাড়া তাঁরা পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের নৌসদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকাণ্ডের উপর ব্রিফিং প্রদান করা হয়।

এর আগে সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এছাড়া বিকেলে ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু সামরিক যাদুঘর পরিদর্শন করবেন। সফরের অংশ হিসেবে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার, সেনা ও বিমান বাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিতব্য মিডশিপম্যান ২০২১/বি এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪/এ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন। এছাড়াও চট্টগ্রাম সফরকালে তিনি কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট, চেয়ারম্যান চট্টগ্রাম পোর্ট অথরিটি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। উল্লেখ্য, ছয়দিনের রাষ্ট্রীয় সফরে তিনি গতকাল ঢাকায় আসেন, সফর শেষে আগামী ০৫ জুলাই ২০২৪ তারিখ ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা যায়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button