Top Newsআন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি মেজর নিহত

মোহনা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ উপত্যকায় ইসরায়েলের এক মেজর নিহত হয়েছেন। রোববার (০৭ জুলাই) গাজার দক্ষিণাঞ্চলের রাফাহতে ফিলিস্তিনিদের সঙ্গে যুদ্ধে তিনি নিহত হন। টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রাফাহর একটি এলাকায় যুদ্ধ চলাকালে রোববার তাদের এক সেনাসদস্য নিহত হয়েছেন। তিনি মেজর পদমর্যাদার ছিলেন।

নিহত ওই সেনার নাম মেজর জালা ইব্রাহিম। তিনি ইসরায়েলের কমব্যাট ইঞ্জিনিয়ারিং কর্পসের ৬০১তম ব্যাটালিয়নের কোম্পানি কমান্ডার ছিলেন। ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের একটি সামরিক স্থাপনায় অভিযানকালে তিনি নিহত হন।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, এ সেনা নিহতের মধ্যে দিয়ে গাজায় স্থল অভিযানে ইসরায়েলে নিহত সেনার সংখ্যা বেড়ে ৩২৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত এবং পঙ্গুত্ব বরণ করেছেন আরও অসংখ্য সেনা।
গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির এ হামলায় ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া এ হামলায় আহত হয়েছেন আরও এক লাখের বেশি মানুষ।

দীর্ঘ ৯ মাসের বেশি সময় ধরে চলা এ যুদ্ধ বন্ধ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ একাধিক মধ্যস্থতাকারী দেশ। এতে হামাস সম্মতি দিয়েছে। ফলে দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এর আগে বার্তাসংস্থা রয়টার্স জানায়, গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ও জিম্মিদের মুক্তি দিতে মার্কিন প্রস্তাবে রাজি হয়েছে হামাস। এ প্রস্তাব অনুসারে প্রথম ধাপে ১৬ দিনের জন্য গাজায় যুদ্ধবিরতি হতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি জানিয়েছে, চুক্তি স্বাক্ষরের আগে ইসরায়েলকে উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতির জন্য সম্মত হওয়ার শর্তারোপ করেছে হামাস। এরপর প্রথম স্তরের ছয় সপ্তাহ যুদ্ধবিরতি বাস্তবায়নের বিষয়ে আলোচনা চালিয়ে যেতে চায় তারা।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে চুক্তিতে বাস্তবায়িত হওয়ার সত্যিকারের সুযোগ রয়েছে। এটি গাজায় নয় মাসব্যাপী যুদ্ধের বিপরীতে অতীতের অগ্রহণযোগ্য শর্তগুলোর বিপরীতে একটি দৃষ্টান্ত হতে পারে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button