আন্তর্জাতিক

প্রায় ৫০০ ভালুক হত্যার অনুমোদন দিলো রোমানিয়া

মোহনা অনলাইন

বিশ্বে বাদামি ভালুক সবচেয়ে বেশি রয়েছে রাশিয়ায়, তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া।  সম্প্রতি ভালুকের আক্রমণে এক পর্বতারোহী নিহতের ঘটনায় দেশজুড়ে অস্থিরতার মধ্যে এই সিদ্ধান্ত নিল রোমানিয়ার সরকার।

সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণপূর্ব ইউরোপের এই দেশটির বিভিন্ন জঙ্গলে বসাবস করে অন্তত ৮ হাজার বাদামি ভালুক। বাদামি ভালুকের হামলা থেকে জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের  সংখ্যা নিয়ন্ত্রণ করতে ৪৮০টিরও বেশি ভালুক হত্যার অনুমতি দিয়েছে রোমানিয়ার পার্লামেন্ট।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

ভালুক হত্যার অনুমোদন দেওয়ার পাশাপাশি রোমানিয়ার সংসদে ১৯ বছর বয়সী পর্বতারোহীর স্মরণে এক মুহূর্ত নীরবতা পালন করা হয়। তিনি গত সপ্তাহে রোমানিয়ার কার্পেথিয়ান পর্বতমালায় ভালুকের হামলায় মারা গিয়েছিলেন। তার মৃত্যুর পর ভালুক নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে আন্দোলন শুরু হয় রাজধানী বুখারেস্টে।

তবে সরকারের এই সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়েছে রোমানিয়ার প্রাণী সংরক্ষণবাদী বিভিন্ন সংস্থা। বৈশ্বিক প্রাণী সংরক্ষণবাদী সংস্থা ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) জীববিজ্ঞাণী ক্যালিন আর্ডেলিন এএফপিকে এ প্রসঙ্গে বলেন, ‘হত্যার মাধ্যমে কেবল ভালুকদের সংখ্যাই কমবে, কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে না। আমরা মানুষ এবং ভালুক— উভয়ের নিরাপত্তা চাই। এ কারণে এই আইনের বিরোধিতা করছি।’

বিশ্বে বাদামি ভালুক সবচেয়ে বেশি রয়েছে রাশিয়ায়, তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে রোমানিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণপূর্ব ইউরোপের এই দেশটির বিভিন্ন জঙ্গলে বসাবস করে হাজার হাজার বাদামি ভালুক।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button