Top Newsআন্তর্জাতিক

অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

মোহনা অনলাইন

আর কয়েক ঘণ্টা পরে ফ্রান্সে শুরু হবে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান। তার মাত্র কয়েক ঘণ্টা আগে ভয়াবহ হামলা ঘটেছে দেশটির রেল নেটওয়ার্কে।

ফ্রান্সে উচ্চ গতির রেলওয়ে নেটওয়ার্কে সহিংস হামলা চালানো হয়েছে। ঘটেছে অগ্নিসংযোগের ঘটনায়ও। এতে অন্তত ৮ লাখ ভ্রমণকারী বিপাকে পড়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্সের রেল সেবাদানকারী প্রতিষ্ঠান এসএনসিএফ। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স-২৪ এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রেল নেটওয়ার্কে এমন এক সময়ে এই হামলার ঘটনা ঘটল যার মাত্র কয়েক ঘণ্টা পরেই পর্দা উঠতে যাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রীড়া আসর অলিম্পিকের। এই আসরের উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক কয়েক ঘণ্টা আগে এই সহিংসতার ঘটনা ঘটল।

একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, হামলাকারী সুচতুর সমন্বয়ের মাধ্যমে পুরো রেল নেটওয়ার্কে এই নাশকতা চালিয়েছে। এসএনসিএফ বলেছে, ‘এই ভয়াবহ ধরনের আক্রমণ আমাদের টিভিজি নেটওয়ার্ককে পঙ্গু করে দিয়েছে।’ সংস্থাটি জানিয়েছে, এই হামলার ফলে অনেকগুলো রুটে ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। উল্লেখ্য, টিভিজি হলো হাই-স্পিড রেল বা উচ্চ গতির রেলের সংক্ষিপ্ত রূপ।

ফ্রান্সের জাতীয় রেল সেবাদানকারী প্রতিষ্ঠান এসএনসিএফ বলেছে, ‘গতকাল (স্থানীয় সময় বৃহস্পতিবার) এসএনসিএফ একযোগে অনেকগুলো সহিংস আক্রমণের শিকার হয়েছে।’ সংস্থাটি জানিয়েছে, এর ফলে দেশের আটলান্টিক উপকূলীয় অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের সবগুলো লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এএসএনসিফের পক্ষ থেকে বলা হয়, “আমাদের মেরামতের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। এতে কিছু সময় ব্যয় হবে। যাত্রী সাধারণকে ধৈর্য্য ধারণের জন্য অনুরোধ করা হচ্ছে।”

ফ্রান্সের আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, হামলার ধরন ও আলামত দেখে তারা ধারণা করছেন— এটি বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়, বরং পূর্ব পরিকল্পিত সহিংসতা। অলিম্পিকের আসরকে বাধাগ্রস্ত করতে এ ধরনের হামলা চালানো হয়েছে বলে মনে করছেন তারা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button