Top Newsঅপরাধ

শেখ হাসিনাকে দেশে এনে বিচারের মুখোমুখি করা হবে : তাজুল ইসলাম

মোহনা অনলাইন

গণহত্যার প্রধান অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বন্দি বিনিময় চুক্তির মাধ্যমে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট তাজুল ইসলাম।

রোববার (৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তাজুল ইসলাম বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের অপরাধী বিনিময় চুক্তি রয়েছে। সেই চুক্তির আলোকে শেখ হাসিনাকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।

তিনি বলেন, গণহত্যার আলামতগুলো নষ্ট হওয়ার আগে সংরক্ষণ করে বিচারের সময় উপস্থাপন করা হবে প্রথম কাজ। আসামিরা যেন বিদেশে পালিয়ে যেতে না পারে সেজন্য যথাযথ কর্তৃপক্ষকে জানানো হবে।

রোববার (৮ সেপ্টেম্বর) ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। এর আগে গতকাল শনিবার (৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা পরিচালনার জন্য অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলামকে চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা পরিচালনার জন্য চিফ প্রসিকিউটর ছাড়াও মো. মিজানুল ইসলামকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদায় প্রসিকিউটর পদে, গাজী মোনাওয়ার হুসাইনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদায় প্রসিকিউটর পদে, বি এম সুলতান মাহমুদকে ডেপুটি অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদায় প্রসিকিউটর পদে এবং আব্দুল্লাহ আল নোমান সহকারী অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদায় প্রসিকিউটর পদে নিয়োগ দেয়া হয়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button