Top Newsজাতীয়

আমি মাস্টারমাইন্ড ছিলাম না: মাহফুজ আলম

মোহনা অনলাইন

অনেকে মনে করেন ছাত্র আন্দোলনের মাস্টারমাইন্ড ছিলেন মাহফুজ আলম। জুলাই ছাত্র-আন্দোলন থেকে গণঅভ্যুত্থানের আড়ালের নায়ক ধরা হয় তাকে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, আমার বিরুদ্ধে একটা ক্যাম্পেইন চলছে। তিনি বলেছেন, ‘আমি ‘মাস্টারমাইন্ড’ ছিলাম না’। তবে আন্দোলনে তার সমর্থন ছিল।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টায় তার ব্যক্তিগত ফেসবুক পেজে এক স্ট্যাটাস দেন মাহফুজ। দীর্ঘ এই স্ট্যাটাসে ছাত্র জীবনে তার রাজনৈতিক মতাদর্শ এবং বর্তমানে তার অবস্থানের বিষয়ে পরিষ্কার করেছেন।

তিনি বলেন, আমার বিরুদ্ধে বিশেষ করে ভারতীয় গণমাধ্যম ও আওয়ামীলীগের মিডিয়া সেল অপপ্রচার করছে যে, আমি ইসলামবাদী বা জঙ্গি রাজনীতির সঙ্গে বিশেষ করে হিজবুত তাহরীরের সঙ্গে জড়িত ছিলাম। আমি এসবের সঙ্গে জড়িত ছিলাম না৷ ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদক হিজবুর তাহরীরের প্রতি আমার অনুগত্যের অভিযোগ করেছেন, যা সম্পূর্ণ মিথ্যা এবং ভারতীয় বর্ণনাকে পরিবেশন করে।

‘আমি হিযবুত তাহরীর এবং অন্য অগণতান্ত্রিক দলের আদর্শের বিরুদ্ধে ছিলাম এবং এখনও আছি।’ ইসলামী ছাত্রশিবিরের সাথে জড়িত ছিলেন না উল্লেখ করে তিনি বলেন, আমি কখনো ছাত্রশিবিরের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেইনি। বিশ্ববিদ্যালয়ের প্রথম তাদের প্রোগ্রামে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু আমি বাংলাদেশের জন্য তাদের আদর্শিক দৃষ্টিভঙ্গিতে বিশ্বাসী ছিলাম না।

‘আমি আক্ষরিক অর্থে কখনো শিবিরের ইসলাম গ্রহণ করিনি। কিন্তু ক্যাম্পাসে আমাকে ইসলামোফোবিয়া এবং শিবির ট্যাগিংয়ের সম্মুখীন হতে হয়েছে। ’

আমি একজন মুমিন এবং একজন বাঙালি মুসলিম। আমি ইসলামবাদী বা ধর্মনিরপেক্ষবাদী মতাদর্শকে সমর্থন করি না। এই অঞ্চলে একটি সভ্যরূপে রূপান্তরিত রাষ্ট্র এবং সমবেদনা এবং দায়বদ্ধতা আদর্শের উপর ভিত্তি করে একটি সমাজের জন্য আমার একটি ভিশন আছে। নিপীড়িত বহুজনের ব্যক্তিগত ও যৌথ আকাঙ্ক্ষা রাষ্ট্রের নীতিতে অনুবাদ করার উপায় খুঁজে পাবে।

আমি কঠোর অর্থে লালন ও মার্কস অনুসারী নই, তাই ফরহাদ মজহারের ইসলাম ও মার্ক্সবাদ ভার্সনের সদস্যতা করিনা। লালনকে আমি বাংলার প্রাণ সন্ধানী অনুশীলন ও আচার-আচরণ হিসেবে দেখি। এবং, যতক্ষণ না পুঁজিবাদ অব্যাহত থাকবে ততক্ষণ মার্কস প্রাসঙ্গিক থাকবে। তবে বাংলা মুসলিমদের প্রশ্ন মূলত নদীমাতৃক ইসলাম ও বাংলার মুসলিম সম্প্রদায়ের কাঠামোর মধ্যে উল্লেখ ও আলোচনা করা উচিত। বাঙালী মুসলমানদের উচিত নিকৃষ্টতম জটিলতার বেড়ি ভেঙ্গে তাদের পূর্বপুরুষদের বিশ্ব চিন্তা বিশ্বজগতে ব্যাখ্যা করা।

আমি কবর/মাজার পূজারী নই। আমি বিভিন্ন তারিকদের সুফি ও ওলেমাদের পূজা করি। কৈশোরে ও পরে অনেক ওলামা ও পীরের সাথে বসবাস ও যোগাযোগ করেছিলাম। এবং, এখনও, তাদের সঙ্গে আমার একটি সংযোগ আছে। তারা আমাকে রাসূল (সাঃ) এর প্রেমে কবুল করেছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। আবার, আমি আপস করা এবং ফ্যাসিবাদ সক্রিয় করা পছন্দ করি না। আমি ঐসকল সুফি ও আলেমদের ভালোবাসি, যারা হকের পক্ষে থাকে (সত্য ও অধিকারের পক্ষে)

আমার মনে হয় এই কবর ধ্বংসকারী সত্যিই বাঙালী মুসলিম ও বাংলার সাধারণ আকাঙ্ক্ষা ও ঐতিহাসিক উত্তরাধিকারের বিরুদ্ধে।

ঐতিহাসিক সম্প্রদায় গঠন হিসাবে বাঙালি মুসলমানদের দক্ষিণ এশিয়ার উপাল্টার্ন (নিপীড়িত হিন্দু, বৌদ্ধ ও মুসলিম) জনতার সঙ্গে জোটবদ্ধ করতে হবে। এইভাবে, তাদের মুজিববাদ, ইসলামোফোবিয়া, হিন্দুত্ব, এবং ফ্যাসিবাদ দূর করতে হবে যাতে সুফিবাদ ও ইসলামবাদ সক্রিয় করে। আমরা অনেকবারই দেখেছি যে, ফ্যাসিস্ট বিরোধী ইসলামও মুজিববাদ ও হিন্দুত্বের জীবনরেখা হয়ে উঠেছে।

আমি আমার বাঙালি মুসলিম পূর্বপুরুষদের অনুসরণ করি যারা ত্যাগ ও দূরদর্শিতার মাধ্যমে একটি সম্প্রদায় গঠন ও গঠন করেছেন। এই সম্প্রদায়ের এই অঞ্চলে একটি ন্যায্য অংশ থাকবে এবং তাদের দৃষ্টিভঙ্গি সত্য হবে। আমি ব্যাকডেটেড জাতীয়তাবাদের বিরুদ্ধে। আমাদের নতুন ভাষা ও শব্দবিজ্ঞান দরকার আরো বেশি মানুষের সাথে যোগাযোগ করার জন্য- বাংলাদেশে এবং বাইরে।

শেষে তিনি লেখেন, ‘৯ দফাসহ অন্যান্য দফা আমার থেকে অনুমোদন নেওয়া হয়েছিল। গত পাঁচ বছর ধরে সকল প্রোগ্রাম ও বয়ান আমার হাতে লেখা হয়েছিল। আমি চ্যালেঞ্জগুলো পার করতে পারলে আপনারা অবশ্যই সব জানতে পারবেন। ’ আমার  লেখায় কেউ কষ্ট পেলে আমি মন থেকে ক্ষমা চাই। আমি তোমাদের সবাইকে নাগরিক হিসেবে, ভাই ও বোন হিসেবে ভালোবাসি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button