Top Newsজাতীয়

৩৬ ঘণ্টা পর বন্ধ হলো কাপ্তাই বাধেঁর সব জলকপাট

মোহনা অনলাইন

কাপ্তাই হ্রদের পানি কমে আসায় বাঁধের ১৬টি জলকপাট ৩৬ ঘণ্টা পর আবার বন্ধ করে দেওয়া হয়েছে। এরআগে গত শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাঁধের ১৬টি জলকপাট ছয় ইঞ্চি করে একযোগে খুলে দেওয়া হয়েছিল। সেইদিন কাপ্তাই হ্রদ থেকে কর্ণফুলি নদীতে প্রতি সেকেন্ডে নয় হাজার কিউসেক পানি নিষ্কাশিত হয়েছিল।

গত শনিবার সন্ধ্যা ৭টায় খোলা হয়েছিল জলকপাটগুলো জানিয়ে এ টি এম আব্দুজ্জাহের বলেন, ‘এর আগে অতি বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি বিপদসীমা অতিক্রম করে। কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল। বর্তমানে হ্রদে পানি রয়েছে ১০৮ দশমিক ৩৭ এমএসএল। গত শনিবার সন্ধ্যায় পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১৬টি জলকপাট ছয় ইঞ্চি করে একযোগে খুলে দেওয়া হয়েছিল। সেদিন কাপ্তাই লেক থেকে কর্ণফুলি নদীতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হয়েছিল।’

এর আগে দেশের পূর্বাঞ্চলে বন্যার মধ্যে প্রথম দফায় ২৫ অগাস্ট থেকে ৯ সেপ্টেম্বর এই ১৫ দিন ধাপে ধাপে পাঁচ ফুট পর্যন্ত গেইট খোলা হয়েছিলো।

বর্তমানে কর্ণফুলি জল বিদ্যুৎকেন্দ্র থেকে দৈনিক পাঁচটি ইউনিটে সর্বোচ্চ গড়ে ২১৬ থেকে ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button