Top Newsআন্তর্জাতিক

ভারতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক, যা নিয়ে আলাপ হলো

মোহনা অনলাইন

ভারতের রাজধানী নয়াদিল্লিতে গেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। ইতিমধ্যেই দিল্লিতে তিনি ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠা ছাড়াও আলোচনা হয়েছে প্রতিরক্ষা সহযোগিতা, জ্বালানি সহযোগিতা ও মহাকাশ ইস্যুতে।

স্থানীয় সময় সোমবার (১৬ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এই আলোচনাকে উল্লেখ করা হয় ‘ইউএস-ইন্ডিয়া ২‍+২ ইন্টারসেশনাল ডায়ালগ’ হিসেবে।

বৈঠকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু এবং ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্সের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেডিদিয়া পি. রয়েল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাগরাজ নাইডু এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতার যুগ্মসচিব বিশ্বেশ নেগির সাথে আলোচনা করেন।

ডায়ালগে প্রতিরক্ষা সহযোগিতা, মহাকাশ ও বেসামরিক বিমান চলাচল, পরিচ্ছন্ন জ্বালানি সহযোগিতা, এবং শিল্প ও লজিস্টিক সমন্বয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া ইউক্রেনের শান্তি, গাজায় যুদ্ধবিরতি, এবং মানবিক সহায়তার মতো আন্তর্জাতিক বিষয়েও আলোচনা করা হয়।

সহকারী সেক্রেটারি লু এবং প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রয়েল চলমান অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার এবং জনগণের মধ্যে সম্পর্ক সম্প্রসারণের জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ইন্টারসেসনাল এই ডায়ালগ আজ পরবর্তী ২+২ মন্ত্রী পর্যায়ের সংলাপের ভিত্তি স্থাপন করেছে। অন্যতম প্রধান এই প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্তরাষ্ট্র এবং ভারত তাদের বিস্তৃত বৈশ্বিক এবং কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

 

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button