আন্তর্জাতিক

লেবানন সীমান্তে হিজবুল্লাহ-ইসরায়েল প্রচণ্ড যুদ্ধ

লেবাননের সীমান্তে আজ শনিবার (৫ অক্টোবর) ভোর থেকেই ইসরায়েলি সৈন্যদের সঙ্গে হিজবুল্লাহ যোদ্ধাদের প্রচণ্ড সংঘর্ষ চলছে। এই সংঘর্ষে ইসরায়েলি বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে দেশটির মিলিশিয়া সংগঠনটি।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, শত্রুপক্ষ ইসরায়েলের সৈন্যরা আদায়শেহ গ্রামের পৌরসভা এলাকার দিকে অগ্রসর হওয়ার জন্য নতুন করে হামলা শুরু করলে হিজবুল্লাহর যোদ্ধারা তাদের প্রতিরোধ করে। এখনও সেখানে যুদ্ধ চলছে।

এর আগে অবশ্য মিলিশিয়া সংগঠনটি জানিয়েছিল, ওই একই এলাকা থেকে প্রতিরোধের মুখে ইসরায়েলি সৈন্যরা পিছু হটতে বাধ্য হয়েছিল। ইরানপন্থি লেবানন ভিত্তিক সংগঠনটি আরও জানায়, দক্ষিণ লেবাননের ইয়ারুন এলাকায় ইসরায়েলি সৈন্যদের লক্ষ্য করে ব্যাপক রকেট হামলা চালিয়েছে তারা। পাশাপাশি সীমান্তের দুটি পয়েন্টেও রকেট হামলা চালানো হয়।

গত এক বছর ধরে প্রায় প্রতিদিনই হিজবুল্লাহ যোদ্ধা ও লেবাননের সৈন্যদের মধ্যে গোলা বিনিময়ের ঘটনা ঘটে আসছে। হিজবুল্লাহ জানিয়েছে, গাজা যুদ্ধে হামাসের প্রতি সমর্থনের প্রকাশ হিসেবে তারা এসব হামলা চালিয়ে আসছে।

অন্যদিকে ইসরায়েল বলছে, বাস্তুচ্যুত ইসরায়েলি নাগরিকদের উত্তরাঞ্চলে নিরাপদে ফিরিয়ে আনতে তারা বোমাবর্ষণের মাত্রা বাড়িয়ে দিয়েছে। আর এই সপ্তাহে লেবাননের দক্ষিণাঞ্চলের বেশ কিছু এলাকা নিজেদের নিয়ন্ত্রণে আনতে তারা স্থল অভিযান শুরু করেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button