Top Newsআন্তর্জাতিক

ইরানি তেল স্থাপনায় হামলার বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক বার্তা বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে ইরানের তেল স্থাপনায় হামলা না চালানোর বিষয়ে পরামর্শ দিয়েছেন। বাইডেন বলেছেন, মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ ঠেকাতে তিনি সারা বিশ্বকে ঐক্যবদ্ধ করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তবে বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প আরেক মেয়াদে নির্বাচিত হওয়ার লক্ষ্যে তার নির্বাচনি প্রচারণায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত বলে তার মনোভাব প্রকাশ করেছেন।

গতকাল শুক্রবার (৪ অক্টোবর) চমক দেখিয়ে হোয়াইট হাউসের ব্রিফিং রুমে এসে জো বাইডেন সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রীকে তার পরবর্তী পদক্ষেপ নেওয়ার আগে সেসব বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে কিনা তা মনে রাখা দরকার।

জো বাইডেন বলেন, ‘আমি যদি তাদের মতো করে চিন্তা করতাম, তাহলে ইরানের তেল ক্ষেত্রগুলোতে হামলার আগে এর বিকল্প হিসেবে কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা ভেবে দেখতাম। ইরানের তেল স্থাপনাগুলোতে হামলা চালাতে যুক্তরাষ্ট্র তার মিত্রদের সঙ্গে যোগ দেবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে তিনি এসব কথা বলেন।

গত মঙ্গলবার ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে ইসরায়েল কী করবে বা কীভাবে করবে সে বিষয়ে দেশটি এখনও সিদ্ধান্ত নেয়নি বলে জানান বাইডেন।

গত বৃহস্পতিবার বাইডেনের মন্তব্যের পরপরই আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে থাকে।

যদি দীর্ঘ মেয়াদে তেলের দাম বৃদ্ধি অব্যাহত থাকে তবে তা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে অবতীর্ণ হওয়া ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের ওপর প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button