Top Newsজাতীয়

আজ বিশ্ব বসতি দিবস

মোহনা অনলাইন

আজ বিশ্ব বসতি দিবস। ১৯৮৬ সাল থেকে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার পালন করা হয় বিশ্ব বসতি দিবস বা ওয়ার্ল্ড হ্যাবিট্যাট ডে। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ সোমবার (৭ অক্টোবর) বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে বিশ্ব বসতি দিবস।

১৯৮৫ সালে ইউনেস্কো অক্টোবর মাসের প্রথম সোমবারকে বিশ্ব বসতি দিবস হিসেবে ঘোঘণা করে, তার পরের বছর থেকেই বিশ্বব্যপী পালন হয়ে আসছে দিবসটি। প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে বিশ্ব বসতি দিবস। এবারের বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সকাল ৯টায় রাজউক অডিটোরিয়ামে বিশ্ব বসতি দিবসের আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ মিজ গোয়েন লুইস। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. হামিদুর রহমান খান।

বিশ্ব বসতি দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূস, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব পৃথক পৃথক বাণী দিয়েছেন।
author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button