Top Newsখেলাধুলা

হাথুরুসিংহেকে বরখাস্ত করল বিসিবি

মোহনা অনলাইন

দেশের বিভিন্ন ক্ষমতার পটপরিবর্তনের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি) এসেছে পরিবর্তন। বিসিবি সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের স্থলাভিষিক্ত হওয়া ফারুক আহমেদ নিজের প্রথম সংবাদ সম্মেলনেই জানিয়েছিলেন হাথুরুর বিকল্প কোচ খোঁজার কথা।

আজ বাংলাদেশ জাতীয় দলের কোচের পদ থেকে চন্ডিকা হাথুরুসিংহেকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সভাপতি ফারুক আহমেদ জানিয়েছেন, আচরণবিধি ভাঙার অভিযোগে আপাতত শোকজ ও সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাঁর জায়গায় আপাতত ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্সকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে ভারতের বিপক্ষে দুই ফরম্যাটের সিরিজেই ভরাডুবির পর আবারও নড়েচড়ে বসে বিসিবি। আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের আগেই বরখাস্ত হলেন হাথুরুসিংহে।

আজ (মঙ্গলবার) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি ফারুক আহমেদ হাথুরুকে শোকজ ও বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারত সফরে ভয়ংকর সময় কাটিয়েছে বাংলাদেশ দল। টেস্টে বাজেভাবে হেরেছে দুই টেস্টেই। টি-টোয়েন্টিতে পারফরম্যান্স আরও খারাপ ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য গুরুত্বপূর্ণ অনেক সদস্যকে খেলায়নি ভারত। প্রায় দ্বিতীয় শক্তির এক দলের কাছে প্রতি ম্যাচেই অপদস্থ হয়েছে। শেষ ম্যাচে তো ২০ ওভারে ২৯৭ রান দিয়ে লজ্জার সব রেকর্ড গড়েছেন নাজমুল হোসেন শান্তরা।

পরশু ভারত সফর শেষে দেশে ফিরেছে বাংলাদেশ। দলের সঙ্গে ফিরেছেন হাথুরুসিংহেও। আজ একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বাংলাদেশ দলের কোচের পদ থেকে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিসিবি। বিসিবির একটি সূত্রের বরাতে বলা হয়েছে ২১ অক্টোবর শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই ছাঁটাই হতে পারেন তিনি।

আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত হাথুরুসিংহের মেয়াদ। কিন্তু ফারুক আহমেদ বিসিবির দায়িত্ব নেওয়ার পরই আভাস দিয়েছেন, তাঁকে আগেই সরিয়ে দেওয়া হবে। প্রকাশিত সংবাদে দাবি করা হয়েছিল, অসদাচরণ ও আচরণবিধি ভাঙার অভিযোগেই শ্রীলঙ্কান কোচকে বিদায় করে দিচ্ছে বিসিবি।

২০২৩ বিশ্বকাপে জাতীয় দলের এক ক্রিকেটারের সঙ্গে অসদাচরণ অভিযোগ ছিল হাথুরুসিংহের বিপক্ষে। দলের সিনিয়র ক্রিকেটারদের বিভেদে ভূমিকা রাখারও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে।

বলা হচ্ছে চুক্তি অনুযায়ী হাথুরুসিংহের বছরে যে কদিন ছুটি পাওনা, তিনি এর চেয়ে বেশি ছুটি কাটিয়ে ফেলেছেন। চুক্তি অনুযায়ী বছরে ৪৫ দিন ছুটি পাওনা তাঁর, প্রথম বছরে তিনি অতিরিক্ত ছুটি কাটিয়েছেন ৬৭ দিন!

পাকিস্তানের বিপক্ষে দলের দারুণ পারর্ফমের পর এক প্রকার টিকে গিয়েছিলেন হাথুরু। তবে ভারতের বিপক্ষে লজ্জার হোয়াইটওয়াশের পর সমালোচনার তির আবার ঘুরে আসে তার দিকে। শেষ পর্যন্ত আজ বাংলাদেশ ক্রিকেটে অধ্যায় শেষ হলো হাথুরুসিংহের।

দলের হেড কোচ ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। কিন্তু সেবার চুক্তির মাঝপথে হাথুরুসিংহে অনেকটা আকস্মিকভাবে বাংলাদেশ ছেড়ে চলে যান। সেই সময়ে আলোচনা ওঠে, কোনও ক্রিকেটার বা বোর্ড কর্তার সঙ্গে খারাপ সম্পর্কের কারণেই হয়ত দেশ ছাড়েন তিনি। যদিও অনেক পরে এসে জানান, শ্রীলঙ্কার কোচ হওয়ার কারণেই সেই সময়ে বাংলাদেশের দায়িত্ব ছাড়েন তিনি।

২০২৩ সালে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের কোচ হয়ে আসেন শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ৩৫ হাজার ডলারে তার সঙ্গে চুক্তি করা হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। যে চুক্তির মেয়াদ ছিল ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। তবে চুক্তি অনুযায়ী মেয়াদ পূরণ না করে এবারও বরখাস্ত করা হলো হাথুরুসিংহেকে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button