বিজ্ঞান ও প্রযুক্তি

২ দিন ২০ ঘণ্টা ইন্টারনেট সেবা আংশিক ব্যাহত থাকতে পারে

মোহনা অনলাইন

কারিগরি কাজের জন্য প্রায় ২০ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। রবিবার (২৯ অক্টোবর) বাংলাদেশ সাবমেরিন কেব্লস পিএলসি (বিএসসিপিএলসি)এক বিজ্ঞপ্তিতে এই বিষয়টি জানিয়েছে। বিজ্ঞাপ্তি অনুসারে, ৩০শে অক্টোবর দিবাগত রাত ২টা থেকে পরদিন দুপুর ২টা এবং ১ নভেম্বর দিবাগত রাত ২টা থেকে পরদিন বেলা ১২টা পর্যন্ত ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, ‘ কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (SEA-ME-WE 4) সিস্টেমের আপগ্রেডেশন কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে। উক্ত আপগ্রেডেশন কার্যক্রমের জন্য ৩০শে অক্টোবর, ২০২৩ দিবাগত রাত ২:০০ ঘটিকা হতে পরদিন (৩১শে অক্টোবর) দুপুর ১২:০০ ঘটিকা পর্যন্ত প্রায় ১০ ঘন্টা এবং আগামী ১লা নভেম্বর দিবাগত রাত ২:০০ ঘটিকা হতে পরদিন (২রা নভেম্বর) দুপুর ১২:০০ ঘটিকা পর্যন্ত প্রায় ১০ ঘন্টা SEA-ME-WE 4 ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ থাকবে। তবে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন (SEA-ME-WE 5) ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে।

বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসির (বিএসসিপিএলসি) ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহমেদ বলেন, ‘আমরা সি-মি-উই ৪-এর সক্ষমতা বাড়াচ্ছি। আর যখন কোনো সিস্টেম আপগ্রেড করা হয়, তখন বিদ্যমান পরিষেবাগুলো সংশোধনের দরকার হয়। এ জন্য একটি নির্দিষ্ট সময়ের জন্য সিস্টেম বন্ধ রাখতে হবে।’

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button