জাতীয়

রোববার সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী

মোহনা অনলাইন

নারী সম্মেলনে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রোববার সৌদি আবর যাচ্ছেন। ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ও সৌদি আরবের যৌথ উদ্যোগে আগামী ৬ থেকে ৮ নভেম্বর জেদ্দায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

আগামী ৫-৮ নভেম্বর অনুষ্ঠেয় এ সফরে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ওমরাহ করবেন সরকারপ্রধান। সফরে দ্বিপাক্ষিক আলোচনায় গুরুত্ব পাবে শ্রমবাজার ও বিনিয়োগ ইস্যু। বৃহস্পতিবার (২ নভেম্বর) প্রধানমন্ত্রীর সৌদি সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব তথ্য জানান। সফরে দ্বিপাক্ষিক আলোচনায় গুরুত্ব পাবে শ্রমবাজার ও বিনিয়োগ ইস্যু। তিনি বলেন, নারীর ক্ষমতায়নের জন্য শেখ হাসিনা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন।

সৌদি নারী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অন্যতম প্রধান বক্তা থাকবেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। তিনি জানান, দুদিনের এ সম্মেলনে নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলামের ইতিবাচক ভূমিকা নিয়ে আলোচনা হবে। একইসঙ্গে ইসলামের সূচনালগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সঙ্গে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে। সম্মেলনে মূলত ৫টি প্রতিপাদ্যের ওপর আলোচনা হবে।

ড. মোমেন জানান, সম্মেলন ও সাইডলাইন বৈঠকগুলোতে ফিলিস্তিনের গাজার চলমান ঘটনা আলোচনায় আসতে পারে।  এ ব্যাপারে বাংলাদেশের অবস্থান পরিষ্কার। যত ধরনের আন্তর্জাতিক নিয়ম-কানুন আছে, তার সব গাজায় লঙ্ঘিত হচ্ছে।  ইসরাইলের আক্রমণে গাজায় মানুষ ও মানবিকতা যেভাবে দলিত হচ্ছে, সেটির বিরুদ্ধে আমরা সোচ্চার।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button