আন্তর্জাতিক

গাজায় তিন দিনের যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

মোহনা অনলাইন

ফিলিস্তিনের গাজা উপত্যাকায় যুদ্ধের ‘তিন দিনের বিরতি’ দিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অনুরোধ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গত মঙ্গলবার নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপের সময় বাইডেন এই আবেদন জানিয়ে বলেন, ‘এই বিরতি হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তি নিশ্চিত করতে সাহায্য করবে।’

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও কাতার একটি প্রস্তাব নিয়ে আলোচনা করছে। তিন দিনের বিরতি এ জন্য দেওয়া হবে, যাতে হামাস ১০ থেকে ১২ জন জিম্মিকে মুক্তি দিতে পারে। এ ছাড়া হামাসের হাতে জিম্মি থাকা ইসরায়েলিদের একটি তালিকা করে সেগুলো যাচাই-বাছাইও করা সম্ভব হবে।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের দু’জন কর্মকর্তা আরও বলেছেন, বাইডেনের অনুরোধের জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসকে বিশ্বাস করেন না। তা ছাড়া তাদের (হামাস) উদ্দেশ্য দেখে মনে হয় না যে তারা জিম্মিদের বিষয়ে কোনো সমঝোতা করতে চায়। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর এ ধরনের মন্তব্যের কথা অস্বীকার করেছে। অপর দিকে হোয়াইট হাউস বলেছে, বাইডেনের ব্যক্তিগত আলাপ-আলোচনার বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই।

ইসরায়েল জানিয়েছে, হামাসকে পুরোপুরি নির্মূল করার আগ পর্যন্ত এই যুদ্ধ তারা থামাবে না। যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইসরায়েরের এই অবস্থানকে সমর্থন করেছে; সেই সঙ্গে গাজার বেসামরিকদের নিরাপদ স্থানে সরে যাওয়া ও সেখানে ত্রাণ সরবরাহ অব্যাহত রাখতে সেখানে ‘মানবিক বিরতি’ ঘোষণার ডাক দিয়েছে।

তবে রাশিয়া, চীন, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল এবং জাতিসংঘ যুদ্ধে এক সপ্তাহ পর থেকেই শুরু থেকে গাজায় যুদ্ধবিরতির সোচ্চার আহ্বান জানিয়ে আসছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button