আন্তর্জাতিক

জি-২০ ভার্চ্যুয়াল বৈঠকে যোগ দেবেন পুতিন

মোহনা অনলাইন

বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ আগামী বছরে শীর্ষ সম্মেলন হবে ব্রাজিলে। এই সম্মেলনের আগে ভারত একটি ভার্চ্যুয়াল জি-২০ বৈঠকের আয়োজন করতে চায়। ভ্লাদিমির পুতিন ২০২২ এবং ২০২৩ সালের দুটি জি-২০ সম্মেলনে যোগ দেননি তবে ভারতের এই ভার্চ্যুয়াল বৈঠকে পুতিন যোগ দেবেন বলে জানিয়েছে ক্রেমলিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রণালয় থেকে একটি নোট প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগামী বুধবার জি-২০-র একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বিগত জি-২০ বৈঠকের বিবিধ বিষয় নিয়ে আলোচনা হবে। জি-২০ বৈঠকে যে ঘোষণাপত্র প্রকাশিত হয়েছে তার বিভিন্ন বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে মোদীর মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আশপাশের দুই-একটি দেশে সফর করলেও অধিকাংশ সম্মেলনই তিনি এড়িয়ে চলেছেন। তবে চীন এবং উত্তর কোরিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীই অধিকাংশ বৈঠকে অংশ নিয়েছেন। এরইমধ্যে আন্তর্জাতিক আদালত পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ইউক্রেনের শিশুদের অন্যায়ভাবে ডিপোর্ট করার অপরাধে তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। সেই পরোয়ানা জারি হওয়ার পর প্রথম ভার্চুয়ালি এমন বৈঠকে যোগ দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

ভার্চুয়াল বৈঠকে পুতিন কি বলবেন সেটাই এখন আলোচনার মুল বিষয়।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button