জাতীয়

তফসিলের বৈধতা নিয়ে রিটের আদেশ আজ

মোহনা অনলাইন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশ আজ সোমবার দেয়া হবে। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চে আদেশের দিন রিটটি আজকের কার্যতালিকায় ২ নম্বরে রয়েছে।

সোমবার হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে আদেশের এ দিন ধার্য রয়েছে। এর আগে গত ৪ ডিসেম্বর রিটটির ওপর শুনানি শেষ হয়। ওইদিন আদেশের জন্য ১০ ডিসেম্বর দিন ধার্য করা হয়। ১০ ডিসেম্বর আদেশ না দিয়ে আজকের দিন নির্ধারণ করেন আদালত।

গত ৩ ডিসেম্বর রিটের আংশিক শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টে রিটটি দায়ের করেন। রিটে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল চাওয়া হয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

গত ২৮ নভেম্বর বিকেলে ই-মেইলে ও রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো: ইউনুস আলী আকন্দ সংসদ নির্বাচন পেছানোর দাবিতে প্রধান নির্বাচন কশিনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশে এই আইনজীবী উল্লেখ করেন, বর্তমানে রাজনৈতিক সঙ্কট চলছে। দেশে হরতাল-অবরোধ চলছে। এ অবস্থায় সুষ্ঠু ভোট করা সম্ভব নয়।

এতে বলা হয়, হরতাল-অবরোধের ফলে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুত নন। এ অবস্থায় নির্বাচনের তারিখ পিছিয়ে পুনরায় তফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশনের প্রতি দাবি জানানো হয়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button