Uncategorizedঅর্থনীতি

এনআরবিসি ব্যাংকের নগদ লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি এনআরবিসি ব্যাংকের ২০২৩ সমাপ্ত হিসাব বছরে (জানুয়ারি-ডিসেম্বর) শেয়ারহোল্ডারদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন যাচাই বাছাই করে অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় অনুমোদন পর তা প্রকাশ করেছে।

যা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ব্যাংকের ১১তম বার্ষিক সাধারণ সভার অনুমোদন সাপেক্ষে এই লভ্যাংশ প্রদান হবে। ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) হাইব্রিড পদ্ধতিতে (অফলাইন ও অনলাইন) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ১৮৩ তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, পরিচালক মোহাম্মদ আদনান ইমাম, মোহাম্মদ অলিউর রহমান, লকিয়ত ঊল্লাহ, মোহাম্মদ নাজিম, একেএম মোস্তাফিজুর রহমান, এএম সাইদুর রহমান, স্বতন্ত্র পরিচালক এয়ার চিফ মার্শাল (অব) আবু এশরার, ড. রাদ মুজিব লালন, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়া প্রমুখ। এ ছাড়া উপস্থিত ছিলেন ব্যাংকের ডিএমডি রবিউল ইসলাম, কবীর আহমেদ, হারুনুর রশীদ এবং কোম্পানি সচিব মোহাম্মদ আহসান হাবিবসহ ঊর্ধ্বতন নির্বাহীরা ।

আগামী ১৩ জুন (বৃহস্পতিবার) ব্যাংকের ১১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। ব্যাংকের ডিভিডেন্ডের রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ মে (মঙ্গলবার)। সভায় সমাপ্ত হিসাব বছরের বার্ষিক নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত হয়।

আর্থিক বিবরণী অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বর শেষে সমন্বিতভাবে ব্যাংকের ইপিএস বেড়ে হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর যা ছিল ২ টাকা ৩৩ পয়সা। এককভাবে ইপিএস ২ টাকা ১০ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২ টাকা ২৩ পয়সায়। গত বছরের ডিসেম্বর শেষে সমন্বিত হিসেবে ব্যাংকটির ব্যালান্সশিটের আকার দাঁড়িয়েছে ২৭ হাজার ৪৩ কোটি ৩৮ লাখ টাকা। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ২৫ হাজার ৬২ কোটি ২০ লাখ টাকা।

এ ছাড়া সমন্বিতভাবে বছর শেষে ব্যাংকটির নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ৭৪২ টাকা। ২০২২ সালের ডিসেম্বরে যা ছিল ১ হাজার ৩২৭ কোটি ২ লাখ ৮৩ হাজার ৮৬২ টাকা । এককভাবে এনএভি হয়েছে ১ হাজার ৪১৮ কোটি ৪ লাখ ৪১ হাজার ৫০৪ টাকা। আগের বছরের ডিসেম্বরে ছিল ১ হাজার ২৯৩ কোটি ৫৩ লাখ ২০ হাজার ২১৩ টাকা। সমন্বিতভাবে শেয়ার প্রতি এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৮ পয়সায়। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ১৬ টাকা ১ পয়সা। আর এককভাবে শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা ১১ পয়সা। গত ২০২২ সালের ডিসেম্বরে যা ছিল ১৫ টাকা ৬১ পয়সা।

সভায় জানানো হয়, গত বছরে ব্যাংকটি তার নেটওয়ার্ক বিস্তার এবং ব্যাংকিং সেবার প্রসার ঘটিয়েছে। শাখা, উপশাখা ও বুথমিলে সারা দেশে ১ হাজার ৬১৬টি স্থান থেকে সেবা দিচ্ছে এনআরবিসি ব্যাংক। ২০২৩ সালের ডিসেম্বরে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৮ কোটি টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১৩ হাজার ৬১৭ কোটি টাকা। ২০২৩ সালের ডিসেম্বর শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৫৮ কোটি টাকা। ২০২৩ সালের চূড়ান্ত হিসেবে প্রভিশন সংরক্ষণ ও করপরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ১৮৪ কোটি ৬৩ লাখ।

 

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button