গারো পাহাড়ে বিরল প্রজাতির লজ্জাবতী বানর !

রেজাউল করিম বকুল, শেরপুর প্রতিনিধি

শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সীমান্তের নাকুগাঁও স্থলবন্দর এলাকা থেকে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করে গারো পাহাড়ে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার রাতে উপজেলার মধুটিলা ইকো পার্কের বনে অবমুক্ত করা হয়।

এসময় মধুটিলা রেঞ্জের রেঞ্জ অফিসার রফিকুল ইসলামসহ অন্যান্য বন কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

রেঞ্জ অফিসার জানান, নালিতাবাড়ি উপজেলার চারআলি বাজারের বাসিন্দা ইউপি সদস্য আব্দুল মান্নান বৃহস্পতিবার সন্ধ্যায় তার বাড়ির একটি পেয়ারা গাছে বিরল প্রজাতির বানরটি দেখতে পায়। পরে বিষয়টি এলাকার লোকজনের মাঝে কৌতুহল দেখা দেয়।

পরে ৯৯৯ এ ফোন দিলে নালিতাবাড়ি থানা পুলিশ এবং মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম ওই বিরল প্রজাতির বানরটি উদ্ধার করে শুক্রবার রাতে খাঁচা থেকে বের করে বনের ভিতর ছেড়ে দেয়।

স্থানীয়দের ধারনা এ বিরল প্রজাতির বানরটি ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড় থেকে কয়লাবাহী ট্রাকের মাধ্যমে নাকুগাঁও স্থলবন্দরে আসতে পারে।

এ বিষয়ে মধুটিলা রেঞ্জের রেঞ্জার রফিকুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া বিরল প্রজাতির প্রাণীটি লজ্জাবতী বানর। এই গারো পাহাড় এলাকায় এদের খুব বেশি বিচরণ নেই। তবে বেশ কিছু দিন আগে এ রকম একটি বানর উদ্ধার করা হয়েছিল। হয়তো অন্য কোথাও থেকে এটি পথ হারিয়ে চলে এসেছে। বিরল প্রজাতির এ বানরটি মূলত দিনের বেলায় চোখে দেখে না। তাই এটিকে রাতের আধারে অবমুক্ত করা হলো।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button