খেলাধুলা

আলাদা ম্যাচ মাঠে নামছে ম্যানসিটি ও আর্সেনাল

মোহনা অনলাইন

ইংলিশ প্রিমিয়ার লিগের পর্দা নামছে আজ। ঘরের মাঠে রাত ৯টায় ওয়েস্ট হ্যামের বিপক্ষে জয় পেলেই আসরের চ্যাম্পিয়ন হবে ৮৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি; তবে হেরে গেলে এবং একই সময়ে এভারটনকে হারালে শিরোপা যাবে ৮৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা আর্সেনালের ঘরে।

৩৭ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে শিরোপা থেকে হাতছোঁয়া দূরত্বে ম্যানসিটি। ৩৭ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে তাদের পরই আর্সেনাল, যারা ২০০৪ সালের পর ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পারেনি। ৭৯ পয়েন্ট নিয়ে তিনে থাকা লিভারপুলের পক্ষে আর শিরোপার নাগাল পাওয়া সম্ভব নয়।

এদিকে, মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে চোটে পড়েছেন ম্যানসিটির ১ নম্বর গোলকিপার এদেরসন। চক্ষুগোলকে আঘাত পাওয়ায় লিগের শেষ ম্যাচ তো বটেই, ২৬ মে এফএ কাপ ফাইনালও খেলা হচ্ছে না তার। এটা ম্যানসিটির জন্য বিরাট এক আঘাতই।

গত মঙ্গলবার টটেনহ্যামের মাঠে ২-০ গোলে জেতা ম্যাচে ক্রিস্টিয়ান রোমরোর সঙ্গে সংঘর্ষ হলে চোটে পড়েন এদেরসন। মাথায় আঘাত পাওয়ার পর কনকাশন সন্দেহে মেডিকেল টিম চেকআপ করে। যদিও রিপোর্টে খারাপ কিছু আসেনি। কিন্তু চোখে ঠিকই চোট পান তিনি। এর ফলে তিনি সিটির হয়ে মৌসুমের শেষ দুটি ম্যাচ থেকে ছিটকে পড়েছেন।

এদেরসনের জায়গা নিতে পারেন স্তেফান ওরতেগা। ২০২২ সালের গ্রীষ্মে জার্মানির আর্মিনিয়া বিয়েলফিল্ড থেকে সিটিতে যোগ দেয়ার পর থেকে ক্লাবটির হয়ে সবগুলো এফএ কাপ ও লিগ কাপ ম্যাচে খেলেছেন তিনি। সর্বশেষ স্পার্সদের বিপক্ষে লিগ ম্যাচে ৬০৯ মিনিটে মাঠে নেমেও দুর্দান্ত খেলে ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’ হওয়ার কৃতিত্ব দেখান জার্মান গোলকিপার।

আজ প্রিমিয়ার লিগে নিজের ১২তম ম্যাচ খেলতে নামবেন ওর্তেগা। দারুণ এক রেকর্ডকে সঙ্গী করেই তিনি মাঠে নামবেন। তিনি খেলেছেন এমন ম্যাচে ম্যানসিটি কখনো হারেনি। এ গোলকিপার সিটির জার্সিতে নয়টি জয় পেয়েছেন, দুটি ম্যাচ ড্র হয়েছে। প্রিমিয়ার লিগে ৫৪২ মিনিট খেলে তিনি মাত্র ছয়টি গোল হজম করেছেন। অর্থাৎ প্রতি ৯০.৩৩ মিনিটে তিনি একটি গোল খেয়েছেন।

ওর্তেগা রেকর্ড ধরে রাখতে পারলেই আজ ইতিহাস গড়বে ম্যানসিটিও। আবুধাবির মালিকানায় যাওয়ার পর সাতটি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে দলটি। এর মধ্যে পাঁচটিই তারা জিতেছে পেপ গার্দিওলার অধীনে। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে টানা দুবার শিরোপা জয়ের পর ২০১৯-২০ মৌসুমে লিভারপুলের কাছে শিরোপা হারায় সিটিজেনরা। যদিও এরপর টানা তিন মৌসুম ধরে আধিপত্য করে চলেছে গার্দিওলার দল। আজ টানা চতুর্থ শিরোপা উৎসব করার হাতছানি তাদের সামনে।

এদিকে, লিভারপুলের হয়ে আজই শেষবারের মতো ডাগআউটে নামছেন জার্মান কোচ ইয়ুর্গেন ক্লোপ। নয় বছরের অধ্যায়ে তিনি লিগ শিরোপা, চ্যাম্পিয়ন্স লিগসহ অসংখ্য শিরোপা এনে দিয়েছেন লিভারপুলকে। আজ অ্যানফিল্ডে উলভারহ্যাম্পটনের সঙ্গে ম্যাচ শেষে তিনি লিভারপুল সমর্থকদের কাছ থেকে বিদায় নেবেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button