T20 বিশ্বকাপ ক্রিকেটখেলাধুলা

বড় দুঃসংবাদ পেলেন সাকিব

মোহনা অনলাইন

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে চার ধাপ পিছিয়ে গেছেন সাকিব (রেটিং পয়েন্ট ২০৮)। এখন পর্যন্ত বিশ্বকাপের দুই ম্যাচে বাংলাদেশের হয়ে কোনো অবদান ছিল না সাবেক এই অধিনায়কের।

বিশ্বকাপে গ্রুপ পর্যায়ে বাংলাদেশের সবচেয়ে বড় দুটি ম্যাচ এরই মধ্যে শেষ। এই দুই ম্যাচে কি সাকিব আল হাসানের পারফরম্যান্স ছিল বেশ বিবর্ণ। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও নিজের ছন্দ খুঁজে পাচ্ছেন না এই অলরাউন্ডার। দুই ম্যাচ মিলিয়ে মোট ৪ ওভার বোলিং, কোনো উইকেট নেই। ব্যাট হাতে রান মোট ১১। এমন অপ্রত্যাশিত পারফরম্যান্সের প্রভাব পড়েছে তারকা এই ক্রিকেটারের র‍্যাঙ্কিংয়েও।

সাকিবের পিছিয়ে যাওয়ার এই সুযোগ বড় লাফ দিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি ও অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। টি-টোয়েন্টির অলরাউন্ডারের তালিকায় দুই ধাপ এগিয়ে নবি (রেটিং পয়েন্ট ২৩১) শীর্ষে এবং তিন ধাপ এগিয়ে স্টয়নিস (রেটিং পয়েন্ট ২২৫) দুইয়ে ওঠে গেছেন। এ ছাড়া দুইয়ে থাকা শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাও (রেটিং পয়েন্ট ২১৬) এক ধাপ পিছিয়ে নেমেছেন তিনে।

এদিকে, টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে বড় লাফ দিয়েছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। বিশ্বকাপের দুই ম্যাচে যথাক্রমে ১৭ রানে ৩ উইকেট এবং ১৮ রানে উইকেটশূন্য থেকে তিনি ১০ ধাপ এগিয়ে ওঠে গেছেন ১৩ নম্বরে। টি-টোয়েন্টিতে বাংলাদেশি বোলারদের মধ্যে ফিজের অবস্থান সর্বোচ্চ। এ ছাড়া উন্নতি হয়েছে তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেনের। আট ধাপ এগিয়ে তাসকিন ১৯তম, ২৪ ধাপ এগিয়ে লেগস্পিনার রিশাদ ৩০তম হয়েছেন। বড় লাফ (১০৮ ধাপ) দিয়ে একশ’র (৯৮তম) ভেতরে ঢুকেছেন তানজিম সাকিব।

তিন ধাপ এগিয়ে এই তালিকার দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার মার্কাস স্টোয়নিস। তার রেটিং ২২৫। অবনতি হয়েছে শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার। দুই থেকে তিনে নেমে গেছেন তিনি। তার রেটিং ২১৬। আগের মত চারে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। তার রেটিং ২১০।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিনের সবাই লেগস্পিনার। ইংল্যান্ডের আদিল রাশিদ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা যথাক্রমে এক ও দুইয়ে আছেন। চার ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন আফগান অধিনায়ক রশিদ খান। এ ছাড়া চার ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া চতুর্থ, ৬ ধাপ এগিয়ে যৌথভাবে তার সঙ্গে অবস্থান আফগান পেসার ফজলহক ফারুকির।

ব্যাটিংয়েও পিছিয়েছেন সাকিব।  পাঁচ ধাপ পিছিয়ে ৮৪তম স্থানে রয়েছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। আর বোলিংয়ে ছয় ধাপ অবনতি হয়ে সাকিবের অবস্থান ৩৬ নম্বরে। বিশ্বকাপে এমন বাজে ফর্মে থাকলে এই র‌্যাঙ্কিং যে আরও পেছাবে তার বলার অপেক্ষা রাখে না।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button