T20 বিশ্বকাপ ক্রিকেটখেলাধুলা

বিদায়ের দিনে বহু রেকর্ডকে সঙ্গী করেই মাঠ ছেড়েছেন রোহিত ও কোহলি

মোহনা অনলাইন

দলকে বিশ্বসেরা করে বিদায় জানালেন ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটকে। ভারতকে নেতৃত্ব দিয়ে বিশ্বকাপ জেতানোর পর আন্তর্জাতিক ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাট থেকে বিরাট কোহলির পর অবসরের ঘোষণা দিলেন রোহিত শর্মাও। বিদায় জানানোর জন্য এরচেয়ে ভালো কোনো উপলক্ষ্য হতে পারতো না রোহিত শর্মা কিংবা বিরাট কোহলির জন্য।

ফাইনালে বিরাট কোহলি হলেন ম্যান অব দ্য ম্যাচ। আর রোহিত শর্মা হলেন ট্রফিজয়ী অধিনায়ক। এমন বিদায়ের দিনে বহু রেকর্ডকে সঙ্গী করেই মাঠ ছেড়েছেন দুজন। গেল দেড় দশক ধরে ভারতের ব্যাটিং কিংবা বলতে গেলে পুরো ভারতীয় ক্রিকেটকেই দুজনে মিলে আগলে রেখেছিলেন। বহুবার তাদের দ্বন্দের কথা সামনে এসেছিল, কিন্তু কোহলি আর রোহিত মাঠে এর প্রভাব পড়তে দেননি। দুজনেই খেললেন কাঁধে কাঁধ মিলিয়ে। বিদায় বেলায় ভারতের পতাকা আর বিশ্বকাপ শিরোপা নিয়ে হাসিমুখে তুললেন ছবি।

বিদায়ের ঘোষণা দিয়ে রোহিত বলেন, ‘এটাই আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এই ফরম্যাটকে বিদায় জানানোর জন্য এটাই সেরা সময়। আমি এর প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। আমি এই ফরম্যাট দিয়েই ভারতের হয়ে খেলা শুরু করেছিলাম। এটাই আমি চেয়েছিলাম, আমি কাপ জিততে চেয়েছিলাম।’ তিনি বলেন, ’আমার জন্য খুবই আবেগপূর্ণ মুহূর্ত এটি। আমি আমার জীবনে এই টাইটেলটি জেতার জন্য মরিয়া ছিলাম। সুখী অনুভব করছি আমরা লাইনটা অতিক্রম করতে পারায়।’

নিজের শেষ ম্যাচ জিতেছেন রোহিত। টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসেবে তার ৫০তম জয়। এমন কীর্তি নেই আর কারোরই। দুইয়ে থাকা বাবর অবশ্য আছেন খুব কাছেই। পাকিস্তানের অধিনায়ক পেয়েছেন ৪৮ জয়।

অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যান অব দ্য ম্যাচের রেকর্ড শেষদিনে নিজের করে নিলেন কোহলি। ১২৫ ম্যাচে ১৬বার হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। ১৫ বার হয়েছেন সূর্যকুমার যাদব। রেকর্ড হাতছাড়া হতে পারে খুব দ্রুতই। কিন্তু বিদায়বেলায় নিজেকে ঠিকই সবার ওপরে রেখেছেন কোহলি।

কোন ম্যাচ না হেরেই বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এমন হয়নি আগে কখনোই। ২০০৯ সালে শ্রীলঙ্কা, ২০১০ সালে অস্ট্রেলিয়া, ২০১৪ সালে ভারত আর ২০২৪ সালে দক্ষিণ আফ্রিকা ও ভারত অপরাজেয় হয়ে ফাইনালে উঠেছিল। এদের মাঝে শিরোপা জয় করতে পেরেছে কেবল ভারতই।

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও অবশ্য ওয়ান ডে ও টেস্ট ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন রোহিত ও কোহলি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button