প্রবাস

বাংলাদেশে  সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে সিডনিতে বিক্ষোভ

বাংলাদেশে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সাম্প্রতিক নির্যাতনের বিরুদ্ধে তুমুল বিক্ষোভে ফেটে পড়েছে অস্ট্রেলিয়ার বাংলাদেশি কমিউনিটি।

আজ (১৭ আগস্ট) শনিবার সিডনির প্রাণকেন্দ্র টাউন হল চত্বরে  ‘অস্ট্রেলিয়ানফেডারেশন ফর এথনিক অ্যান্ড রেলিজিয়াস মাইনরিটিস’(এএফইআরএমবি)-এর উদ্যোগে অস্ট্রেলিয়ার ২৩টি সংগঠনের শত শত বাংলাদেশি এই নির্যাতনের বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে।

অজস্র ব্যানারে ও প্ল্যাকার্ডে প্রতিবাদ প্রদর্শিত হয়। বৃহত্তর বাংলাদেশি ও অস্ট্রেলিয়ান কমিউনিটির অনেকে এইপ্রতিবাদ ও বিক্ষোভে সংহতি প্রকাশ করে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে গত ৫ আগস্ট দেশেক্ষমতা বদলের পরবর্তী সময়ে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের উপর যে নারকীয় আক্রমণ, নির্যাতন, লুটপাট, হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগ সংঘটিত হচ্ছে তার বিরুদ্ধে গর্জে ওঠে প্রবাসী বাংলাদেশিরা।

বিক্ষোভে বিস্ময় প্রকাশ করা হয় যে, এই ছাত্র আন্দোলনের প্রতি সংখ্যালঘুদের অংশগ্রহণ ও সংহতি প্রকাশ সত্ত্বেও তাদের আক্রমণের শিকার করা হয়। তারা বলেন, মূলতঃ এই নির্যাতন সংখ্যালঘুদের উপর চলমান ও ধারাবাহিক নির্যাতনের আরেকটি ঘটনা।

ক্ষতিগ্রস্ত ও আক্রান্ত পরিবারের জন্য সহায়তা দান, এই ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা গ্রহণ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের জন্য ট্রাইব্যুনাল গঠন, তদন্তের রিপোর্ট প্রকাশে স্বচ্ছতার নিশ্চয়তা, দোষীদের আইন ও বিচারের আওতায় আনা, ক্ষতিগ্রস্ত বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয় পুননির্মাণ ও ক্ষতিপূরণ, সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনসহ ১৩-দফা দাবি পেশ করা হয়।

সেইসাথে বাংলাদেশে সংখ্যালঘুদের নাগরিক অধিকার, মর্যাদা ও মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্যে অস্ট্রেলিয়ান সরকারের কাছেও ৫-দফা দাবি পেশ করা হয়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button