জাতীয়

দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে : স্থানীয় সরকার মন্ত্রী

মোহনা অনলাইন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন দেশের গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তিনি আরো বলেন, একটি দেশের রাজনীতিতে কোন নতুন পদ্ধতি চালু করা হলে অনেক চ্যালেঞ্জ থাকে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। তবে, দেশের নির্বাচন ব্যবস্থায় স্থানীয় সরকার নির্বাচনে জনগণ অভ্যস্ত হয়ে গেছে।
তাজুল ইসলাম মঙ্গলবার সচিবালয়ের নিজ কার্যালয়ে বাসসের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, যে কোন গণতান্ত্রিক দেশের জন্য রাজনৈতিক দল হলো অপরিহার্য প্রতিষ্ঠান। কারণ রাজনৈতিক দলগুলোই নাগরিকদের রাজনৈতিকভাবে সচেতন করে তুলে থাকে। বাংলাদেশের মতো দেশে রাজনৈতিক দলগুলো আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
তিনি বলেন, রাজনৈতিক দলগুলো স্থানীয় সরকার নির্বাচনে তাদের যোগ্যতম প্রার্থীদের মনোনয়ন দিয়ে থাকে। বিশ্বের উন্নত গণতান্ত্রিক দেশগুলোতেও স্থানীয় সরকার নির্বাচনে দলীয়ভাবে মনোনয়ন দিয়ে থাকে। প্রতিবেশী দেশ ভারতেও দলীয়ভাবে মনোনয়ন দেওয়া হয়।
মন্ত্রী বলেন, দলীয় মনোনয়নের পাশাপাশি কোন নাগরিক স্বতন্ত্রভাবে নির্বাচন করতে চাইলেও নির্বাচনে অংশ গ্রহণ করতে পারে।
স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতার বিষয়ে তিনি বলেন, কোন নির্বাচনেই অপ্রীতিকর ঘটনা কখনো কাম্য হতে পারে না। তবে, প্রতিবেশী দেশ ভারতে পঞ্চায়েত নির্বাচনে যে ধরনের সহিংসতা হয়েছে, সে তুলনায় বাংলাদেশে কম সহিংসতা হয়েছে। আর ধীরে ধীরে স্থানীয় সরকার নির্বাচন ব্যবস্থা আরো সুন্দরভাবে অনুষ্ঠিত হবে।
বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হওয়ার বিষয়ে তিনি পাশ্চাত্যের দেশগুলোর স্থানীয় সরকার নির্বাচনের ফলাফল তুলে ধরে তিনি বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশে বিনা প্রতিদ্বদ্বিতায় নির্বাচিত হওয়ার সংখ্যা খুবই নগণ্য।
বিগত ২০১৫ সালের নভেম্বরে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন সংক্রান্ত পাঁচটি আইন সংশোধন করা হয়। এতে ইউনিয়ন ও উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে এবং পৌরসভা ও সিটি কর্পোরেশনে মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচনের বিধান রাখা হয়।

 

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button