ঢাকা

ঢাকায় গণিত উৎসবের আঞ্চলিক পর্ব শুক্রবার

মোহনা অনলাইন

চলছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ২২তম আসরের আঞ্চলিক পর্ব। ১‘ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০২৪’-এর ঢাকা আঞ্চলিক পর্ব আজ শুক্রবার সকালে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখায় শুরু হয়েছে। দিনব্যাপী এ উৎসবে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে।

শুক্রবার সকাল ৯টায় শুরু হবে সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি শিক্ষার্থীদের পরীক্ষা। চলবে ১ ঘণ্টা। এরপর বিরতি দিয়ে ১১.৩০টায় শুরু হবে প্রাইমারি শিক্ষার্থীদের পরীক্ষা। ১২.৩০টায় এ পরীক্ষা শেষ হবে। আর জুনিয়র ক্যাটাগরির পরীক্ষা শুরু হবে বিকেল ৩টায়, শেষ হবে ৪টায়। ঢাকার আঞ্চলিক উৎসবে ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

এর আগে, ১৯ জানুয়ারি সারা দেশে অলিম্পিয়াডের অনলাইন বাছাই পর্ব আয়োজিত হয়। সেখান থেকে নির্বাচিত সদস্যদের নিয়ে আয়োজিত হচ্ছে ১৮টি আঞ্চলিক গণিত উৎসব। ইতিমধ্যে ১১টি আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। সেগুলো হলো কুষ্টিয়া, রংপুর, দিনাজপুর, গাজীপুর, নারায়ণগঞ্জ, ফরিদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা, ময়মনসিংহ ও বরিশাল। বাকি আঞ্চলিক উৎসবগুলোর সূচী নিচে দেখে নিন একনজরে—

১৭ ফেব্রুয়ারি: নরসিংদী ও যশোর

২৩ ফেব্রুয়ারি: সিলেট

২৪ ফেব্রুয়ারি: ফেনী, রাজশাহী ও বগুড়া

অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে চারটি ক্যাটাগরিতে—প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান), সেকেন্ডারি (নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী ২০২৪ বা সমমান) ও হায়ার সেকেন্ডারি (একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী ২০২৪ বা সমমান)। বাংলা ও ইংরেজি—দুটি মাধ্যমের জন্যই এই নিয়ম প্রযোজ্য।

ডাচ্‌-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা ও প্রথম আলোর সহযোগিতায় গণিত অলিম্পিয়াড ২০২৪-এর আয়োজন করছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

গণিত উৎসবের সব খবর পাওয়া যাবে গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট, অফি‌সিয়াল ফেসবুক

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button