জীবনধারা

গরমে গাছের যত্ন নেবেন যেভাবে

মোহনা অনলাইন

তীব্র গরমে গাছের চারা শুকিয়ে মারা যাওয়ার আশঙ্কা বেড়ে যায় বহুগুণে। সূর্যের উত্তাপ গাছের চারা বেড়ে ওঠায় বাধার সৃষ্টি করে। দীর্ঘ সময় সূর্যের আলো চারা গাছের ওপর পড়লে মাটির উর্বরতা নষ্ট হয় এবং কুঁড়ি ও ফুল মরে যায়। তবে চারাগাছ বড় হতে সূর্যের আলোর বড় ভূমিকা রয়েছে।

কিন্তু বিশেষজ্ঞদের মতে, অত্যধিক সূর্যালোক মাটির জন্য যেমন ক্ষতিকর, তেমনি চারার জন্যও বটে। চারাগাছে পর্যাপ্ত পানি দেওয়া না হলে সূর্যের প্রখর রোদ মাটি থেকে পানি শুষে নিয়ে রুক্ষ করে দেয়। এই গরমে চারাগাছের পরিপূর্ণ যত্ন নেওয়ার উপায় সম্পর্কে কয়েকটি পরামর্শ দিয়েছেন ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া

সবুজ চারাকে সতেজ রাখুন

আপনার যদি সবুজ বাগান থাকে, তাহলে সেগুলো সতেজ করতে আরো সচেষ্ট হোন। মাটির সঙ্গে প্রয়োজনীয় সার মেশান, তাহলে বাগান হবে আরো সবুজ ও সমৃদ্ধ। চা পাতা, ডিমের খোসা, গোবর আর শুকনো পাতা একসঙ্গে কয়েকদিন রোদে রেখে দিন। তাহলে খুব ভালো সারে পরিণত হবে। যা কুঁড়ি ও ফুলগাছের জন্য বেশ উপকারী।
পানির ব্যবহার

কোনো মৌসুমেই চারাগাছে অতিরিক্ত পানি দেওয়া উচিত নয়। এই গরমে তিনবারের বেশি চারায় পানি দেওয়া উচিত নয়, যদিও এই কথা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। পানি দেওয়ার আগে মাটির অবস্থা দেখে নিন। যদি মাটি স্যাঁতসেঁতে হয়, তাহলে শুধু চারার ওপর পানি আলতো করে ছিটিয়ে দিন। রাতে গাছে পানি দেওয়া উত্তম, তাহলে সকাল পর্যন্ত তার স্থায়িত্ব থাকে।

ভিন্ন রং যোগ করুন

সবুজ বাগান দেখতে ভালোই লাগে। এই সৌন্দর্য আরো বেশি হতে পারে যদি আরো রঙিন ফুলের গাছ লাগানো হয়। গোলাপ ও অন্যান্য বিভিন্ন রঙের ফুল রোপণ করতে পারেন। যার কারণে আপনার বাগান আরো সুন্দর ও স্নিগ্ধ দেখাবে।

আগাছামুক্ত রাখুন

আগাছা চারার বড় শত্রু। তাই আগাছার হাত থেকে চারাকে রক্ষা করতে আগাছা ছাটাই করুন। গরমে অনেক সময় চারা তাড়াতাড়ি শুকিয়ে যায়। এসব আগাছা ছাঁটাই করলে চারার বিকাশ ত্বরান্বিত হবে এবং চারা সতেজ হবে।

author avatar
Mehedi Hasan
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button