জীবনধারা

চুলের প্রাণ ফেরাতে পারে তেল

মোহনা অনলাইন

উজ্জ্বল নরম রেশমের মতো চুল কার না পছন্দ। অকালে টাক পড়ে যাওয়া প্রতিরোধ ও চুলের পাক ধরা ঠেকাতে আমরা কত কিছুই না করি।

কিন্তু চুলের যত্ন নিতে বসলে প্রথমেই যে জিনিসটা আমরা আজকাল বাদ দিই,আসলে তাতেই লুকিয়ে আছে সমাধান। আর তা হল তেল। বাস্তবে চুলের নানা সমস্যার সমাধান আছে এই তেলে।

শুষ্ক চুলে প্রাণ ফেরানো থেকে শুরু করে চুল পড়া রোধ, সবকিছুতেই তেলের আলাদা গুরুত্ব রয়েছে। এমনকি আপনার চুলের প্রকৃতি তৈলাক্ত হলেও তার যত্নের জন্যও রয়েছে তেলের গুণ। কেমন চুলে কোন তেল প্রয়োজন সেটা জেনে প্রয়োগ করাই আসল কথা। তাই চুলের নানা সমস্যা মেটাতে আস্থা রাখুন তেলে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, চুলের কয়েকটি সমস্যার সমাধান উল্লেখ করা হলো-

চুলের যত্নে নারকেল তেলের বিকল্প নেই। এর ফ্যাটি অ্যাসিড চুলকে কন্ডিশনিং করে। অল্প নারকেল তেল গরম করে মাথার ত্বকে ভাল করে মাসাজ করুন। কিছু ক্ষণ রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এত চুল নরম হবে ও চুলের গোড়া প্রয়োজনীয় ফ্যাটটুকু পাবে। নারকেল তেলের পুষ্টি পৌঁছে দিন মাথার ত্বক ও চুলে।

পার্টি বা দাওয়াত থাকলে, সকালে শ্যাম্পুর পর এক টেবল চামচ অলিভ অয়েল মেখে নিন চুলে। তারপর ফের ঠান্ডা জলে ধুয়ে নিন চুল। তেলতেলে তো নয়ই বরং চকচকে চুল এ বার আপনার হাতের মুঠোয়।

ক্যাস্টর অয়েলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। চুল পড়া কমানোতে তাই খুব কার্যকর। এর ভিটামিন ই চুলকে পুষ্টি দেয়। অল্প নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন সকালে শ্যাম্পু করে চুলে কন্ডিশনার লাগিয়ে নিন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button